ঢাকা,বুধবার, ১ মে ২০২৪

চকরিয়ার কাকারায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে অন্যের জমিতে স্থাপনা নির্মাণ

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া উপজেলার দক্ষিণ কাকারা এলাকায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য ও ১৪৪ ধারা ভঙ্গ করে রাতের আধারে সন্ত্রাসী কায়দায় অন্যজনের জায়গায় নির্মিত দোকানঘর ভাংচুর ও চলাচলের পথ বন্ধ করে দিয়ে জোর পূর্বক দোকানঘর নির্মাণ করতে ব্যস্ত হয়ে পড়েছে এক প্রভাবশালী। এ নিয়ে দু’পক্ষের মধ্যে যে কোন মূহুর্তে সংঘর্ষ ও হামলার ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন।

ভোক্তভোগি দক্ষিণ কাকারা এলাকার মৃত বদিউজ্জামানের পুত্র আবুল কালাম জানায়, তার বৈধ ভাবে প্রাপ্ত ভোগদলীয় আর.এস-১৫১২ খতিয়ানের আর.এস ৪৩২/ন-১৬২ দাগের বি,এস ১২৮৫ খতিয়ানের বি.এস ৯০৮৪ দাগের খতিয়ানে তার নাম উল্লেখ আছে এবং বৈধ ভাবে দখলেও আছে। অপরাপর ওয়ারিশগন ও অংশ প্রাপ্ত হয়ে দীর্ঘদিন ধরে ভোগদখল করে আছেন। এর মধ্যে ভোক্তভোগির এক ভাই ও এক বোনকে ফাঁদে ফেলে গোপনে স্থানীয় ছিদ্দিক আহমদের পুত্র সুয়াাইফ তার নামে সৃজিত খতিয়ান ও দখলে থাকা জায়গার দাগ খতিয়ান ব্যবহার করে ০.০ ১শতক (৩কড়া) জায়গা ক্রয় করে নেয়। পরে ভোক্তভোগির দলে থাকা দোকানঘর ও চলাচলের পথ দখল করে জোরপূর্বক সন্ত্রাসী কায়দায় সুয়াইফ ওই জায়গায় স্থাপনা নির্মাণ করে দখলে যেতে মরিয়া হয়ে উঠে। বাঁধা দিলে পরবর্তী সুয়াইফ দলিল নং ৫৩৯৯/২০ তারিখ ১৪ ডিসেম্বর ২০২০ দেখায়। এতে তিনি কোন উপায় না পেয়ে চকরিয়া সিনিয়র সহকারী জজ আদালতে হাজির হয়ে গত ৭ জানুয়ারী ২০২১ মোহাম্মদীয়া আইন মতে (হকসফি) একটি মামলা দায়ের করে। যার নং ০৫/২০২১। উক্ত মামলা দায়েরের পর বিবাদী সুয়াইফ ক্ষিপ্ত হয়ে রাতে আধারে ভাড়াটিয়া লোকজন নিয়ে ভোক্তভোগি আবুল কালামের দোকান ঘর ভেঙ্গে ও চলাচলের পথ বন্ধ করে দিয়ে রাতারাতি স্থাপনা তৈরী করতে ব্যস্থ হয়ে পড়ে। ফলে সুরাইয়ার বিরুদ্ধে ভোক্তভোগি আবুল কালাম ১৪৪ ধারা নিষেধাজ্ঞা চেয়ে কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে এম.আর ২৪১/২০২১ তাং ১৬/০১/২০২১ দায়ের করে।

উক্ত মামলা দায়ের পর চকরিয়া থানার এএসআই জসিম উদ্দিন বাদী ও বিবাদী উভয় পক্ষকে মামলা শেষ না হওয়া পর্যন্ত কোন ধরণের স্থাপনা ও বিরোধীয় জায়গায় শান্তি শৃংখলা রক্ষার্থে নিজ নিজ অবস্থানে থাকার জন্য ঘটনাস্থলে উপস্থিত হয়ে নোটিশ প্রদান ও ভঙ্গকারীদের বিরুদ্ধে আনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়ে দেয়। উক্ত এ এসআই চলে আসার বিবাদী সুয়াইফ কোন ধরণের আইনের তোয়াক্কা না করে রাতে ভাড়াটিয়া লোকজন নিয়ে রাতারাতি অবৈধ ভাবে স্থাপনা তৈরীর চেষ্টায় লিপ্ত রয়েছে। এমনকি ভোক্তভোগি আবুল কালামের চলাচলের পথ বন্ধ করে দেয়। এ নিয়ে উভয় পক্ষের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে বলে জানান স্থানীয় লোকজন।

ভোক্তভোগি আরো জানান, সুরাইয়া প্রতিনিয়ত মামলা প্রত্যহার ও হত্যার হুমকি দিয়ে বেড়াচ্ছে। তার প্রতিনিয়ত হুমকিতে আবুল কালাম ও তার পরিবারের লোকজন চরম আতংকে রয়েছে। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট প্রশাসনের প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করছেন।

পাঠকের মতামত: